আজকের তারিখ- Sun-19-05-2024

আফ্রিকান ইউনিয়নকে সদস্য ঘোষণা বিশ্ব নেতাদের উপস্থিতিতে জি-২০ সম্মেলন শুরু

যুগের খবর ডেস্ক: আফ্রিকান ইউনিয়নকে জি-২০ এর স্থায়ী সদস্য পদ দেওয়া হয়েছে। আজ ভারতের রাজধানী নয়াদিল্লির প্রগতি ময়দানের ভারত মণ্ডপমে অনুষ্ঠানের শুরুতেই বর্তমান জি-২০ সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ঘোষণা দেন।  জি-২০ শীর্ষ সম্মেলেনে বিশ্ব নেতাদের স্বাগত জানিয়ে মোদি তার বক্তব্যে বলেন, বিশ্বব্যাপী আস্থার ঘাটতিকে আস্থার সম্পর্কে পরিণত করার আহ্বান জানান।
স্থানীয় সময় আজ শনিবার সকাল সাড়ে ৯টায় বিশ্বনেতাদের বরণ করে নেন জি-২০ সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আমন্ত্রিত অতিথি হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বরণ করে নিতে দেখা যায় মোদিকে। মোদির ন্যাম প্লেটে ইন্ডিয়ার পরিবর্তে ভারত লেখা দেখা যায়।
ফটোসশেনের পর আলোচনা অনুষ্ঠানের শুরুতেই ৫৫টি দেশের সংগঠন আফ্রিকান ইউনিয়নকে স্থায়ী সদস্য পদ দেওয়া হয়।
শনিবার (৯ সেপ্টেম্বর) সম্মেলনটি শুরু হয়ে কাল রোববার পর্যন্ত চলবে। বিশ্বের ২০ শীর্ষ অর্থনৈতিক দেশের জোট জি-২০ এর সম্মেলনে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিয়েছেন শেখ হাসিনা।
এই সম্মেলনে অংশ নিতে গতকাল শুক্রবার সকালে ঢাকা থেকে ভারতের রাজধানী নয়াদিল্লিতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মোদির সরকারি বাসভবনে একটি দ্বিপাক্ষিক বৈঠক করেন তিনি।
এদিকে এবারই প্রথমবারের মতো জি-২০ শীর্ষ সম্মেলন আয়োজন করছে ভারত। এই সম্মেলন উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে দেশটি।
এবারের সম্মেলনের মূলমন্ত্র হলো— ‘ভাসুধাইভা কুতুমবাকাম।’ প্রাচীন সংস্কৃত পাঠ মহা উপনিষদ থেকে এ বাক্যটি নেওয়া হয়েছে। এর অর্থ হলো, ‘এক পৃথিবী-এক পরিবার-এক ভবিষ্যত।’ এরমাধ্যমে মানুষ, পশু, পৃথিবী ও অণুজীবের জীবনের মূল্যের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
প্রথমদিন ‘এক পৃথিবী’ এই মন্ত্রের ওপর সম্মেলন অনুষ্ঠিত হবে। এরপর মধ্যাহ্নভোজের বিরতি শেষে ভারতীয় সময় বিকাল ৩টায় শুরু হবে ‘এক পরিবার’ সম্মেলন। এরপর সন্ধ্যা ৭টায় প্রেসিডেন্ট দ্রুপধি মুর্মুর আয়োজিত ডিনারে যোগ দেবেন বিশ্বনেতারা।
তবে এবারের সম্মেলনে যোগ দেননি জোটের অন্যতম দুই শীর্ষ দেশ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তাদের এ অনুপস্থিতি সম্মেলনের সৌন্দর্যে কিছুটা ভাটা ফেললেও পুরো আয়োজনে এর বড় কোনো প্রভাব পড়বে না বলে ধারণা করা হচ্ছে।
জি-২০ এর সদস্যসহ বিশ্বের ৩০টিরও বেশি দেশের শীর্ষ নেতা, ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি দেশ এবং ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানরা জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিচ্ছেন। জি-২০ এর সদস্য দেশের মধ্যে রয়েছে-আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, ব্রিটেন, যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন।
পর্যবেক্ষক দেশের প্রতিনিধিদের মধ্যে প্রথমেই রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জি-২০র সদস্য না হলেও দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ হিসাবে বাংলাদেশ ২ দিনের এই শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ পেয়েছে। নাইজিরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবুও যোগ দেবেন ‘আমন্ত্রিত’ হিসাবে। এই তালিকায় আরও রয়েছেন নেদারল্যান্ডসের মার্ক রট, মিসরের আবদেল ফাতা, মরিশাসের প্রবীন্দ জগন্নাথ, ওমানের হাইতাম বিন তারিক, সিঙ্গাপুরের লি সেইন লং, কমোরোসের অসুমনি, সংযুক্ত আরব আমিরাতের মহম্মদ বিন জায়েদের মতো রাষ্ট্রনেতারাও।
১৯৯৯ সালে এশিয়ার আর্থিক সংকটে পরে বিশ্বের ২০টি প্রধান দেশ একটি অর্থনৈতিক গোষ্ঠী গঠন করে, যা জি-২০ নামে পরিচিত। এই জোট বর্তমানে বিশ্বব্যাপী মোট জিডিপির ৮০ শতাংশ এবং আন্তর্জাতিক বাণিজ্যের ৭৫ শতাংশ পরিচালনা করে। এখন পর্যন্ত ১৭টি জি-২০ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আর এবারের ১৮তম জি-২০ শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে নয়াদিল্লিতে। শীর্ষ সম্মেলনের আগে ভারতের ৬০টি শহরে অনুষ্ঠিত হয়েছে জি-২০র ২২০টি বৈঠক। এসব বৈঠকে প্রায় ৩০ হাজার প্রতিনিধি যোগ দিয়েছেন। মূল বৈঠকের পাশাপাশি অন্য অনুষ্ঠানগুলো মিলিয়ে এক লাখেরও বেশি মানুষ অংশ নিয়েছেন।
সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )